এপ্রিল ১৪, ২০২৪ ৭:০১ পূর্বাহ্ণ

হজে বয়সের বাধা আর থাকবেনা

করোনা মহামারী পেরিয়ে আগামী বছর থেকে স্বাভাবিক সময়ের মতোই হজ হবে বলে আশা করছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন, আগামী হজে ৬৫ বছর বয়সের বাধা এবং সংখ্যার বাধা থাকবে না বলে তিনি মনে করেন। খবর বিডিনিউজের।
করোনাভাইরাস মহামারী শুরুর পর বিশ্বের মুসলমানদের সবচেয়ে বড় সম্মিলন হজের আনুষ্ঠানিকতাও সীমিত করে আনে সৌদি আরব। ২০২০ সালে সৌদি আরবের বাইরে থেকে কারও হজে যাওয়ার সুযোগ ছিল না। ২০২১ সালে সেই সুযোগ মিললেও সংখ্যাটি অর্ধেকে নামিয়ে আনা হয়েছিল। আর দুই বছরই ৬৫ বছরের বেশি বয়সী কাউকে হজের অনুমতি দেওয়া হয়নি। এখন মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ার প্রেক্ষাপটে মঙ্গলবার সচিবালয়ে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) নতুন কমিটির সঙ্গে সাক্ষাত অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী তার আশার কথা জানান। আগামী হজ কেমন হবে- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদি আরব সরকারের সঙ্গে আমাদের যতটুকু আনঅফিসিয়াল কথা হয়েছে, সেই অনুযায়ী এবার হয়ত পূর্ণ হজই হবে। গত বছর আমাদের যেটা হয়েছিল, সেটা হয়ত নাও হতে পারে। এবার হয়ত আমরা যতটুকু পাওয়ার ততটুকু পাব।

প্রায় সোয়া লাখের মতো ব্যক্তিকে বাংলাদেশ থেকে হজ পালনের অনুমতি দিত সৌদি আরব। এবার সেই সুযোগ পেয়েছিল ৫০ হাজার। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আর ৬৫ বছরের বিধিনিষেধের বিষয়টি এবার নাও থাকতে পারে। আমরা এ জিনিসটা ইতোমধ্যে তাদের কাছে জানতে পেরেছি। বয়সের সীমারেখা টানায় এবার ১০ হাজার ব্যক্তি হজে যেতে পারেননি বলে জানান তিনি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn