এপ্রিল ১৪, ২০২৪ ৮:১৬ পূর্বাহ্ণ

ঢাকায় রাজনৈতিক সহিংসতায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে নয়াপল্টনে বিএনপির সমাবেশে নিহত ও আহতের ঘটনায় সমবেদনা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এছাড়া ঢাকায় ভয়ভীতি ও রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এক বার্তায় তিনি এই উদ্বেগ প্রকাশ করেন।
বিবৃতিতে পিটার হাস বলেন, আমরা ঢাকায় ভয়ভীতি ও রাজনৈতিক সহিংসতার প্রতিবেদনে উদ্বিগ্ন। আইনের শাসনকে সম্মান করার এবং সহিংসতা, হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি।
একইসঙ্গে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষে হতাহতদের পরিবারের প্রতিও সমবেদনা জানিয়েছে মার্কিন দূতাবাস। বিবৃতিতে বলা হয়, মার্কিন দূতাবাস গতকাল (বুধবার) ঢাকায় নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা সরকারকে সহিংসতার এই প্রতিবেদনগুলো তদন্ত করতে এবং মতপ্রকাশ এবং শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে উৎসাহিত করছি।
প্রসঙ্গত, গত বুধবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসের ব্যাপক সংঘর্ষ হয়। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্যসহ বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী আহত হন। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে।
এদিকে সংঘর্ষের পর বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাসহ তিন শতাধিক কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনার পর থেকে বিএনপি কার্যালয়ে ব্যাপক তল্লাশি চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn