এপ্রিল ১৭, ২০২৪ ১২:০৬ অপরাহ্ণ

রোনালদোর নতুন ক্লাব আল-নাসরে সম্পর্কে জেনে নিন

নিউজডেস্ক চট্টলার কণ্ঠ।

টানা ২০ বছর ইউরোপের ক্লাব ফুটবল মাতিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো এবার এশিয়ার ফুটবলে। যোগ দিয়েছেন সৌদি আরবের ক্লাব আল-নাসরে। ক্লাব-ক্যারিয়ারে ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে খেলে আসা পর্তুগিজ তারকা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের দেশটিতে নিজের দুই দশকের অভিজ্ঞতা ভাগাভাগি করতে চান তিনি। স্থানীয় গণমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে সৌদি ফুটবলের দূত হিসেবেও কাজ করবেন রোনালদো।এখন দেখে নেওয়া যাক, বিশ্ব মাতানো প্রিমিয়ার লিগ, লা লিগা আর সিরি আ’য় দাপুটে সময় পার করা রোনালদো নতুন লিগে কেমন ক্লাবে, কাদের সঙ্গে ও বিপক্ষে খেলবেন। ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত আল-নাসর সৌদি আরবের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর একটি। রাজধানী রিয়াদভিত্তিক ক্লাবটি সৌদি আরবের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সৌদি প্রফেশনাল লিগে (এসএফএল) খেলে। প্রতিযোগিতার অন্য নাম আবদুল লতিফ জামিল লিগ বা দাউরি জামিল।
আল-নাসরের কোচের দায়িত্বে আছেন সাবেক ফরাসি ফুটবলার রুডি গার্সিয়া। খেলোয়াড়ি জীবনে লিগ আঁর ক্লাব লিলের হয়ে খেলা গার্সিয়া ২৮ বছর ধরে কোচিংয়ে জড়িত। চলতি বছর আল-নাসরে যোগ দেওয়ার আগে লিগ আঁর ক্লাব মার্শেই ও লিঁওর কোচ ছিলেন তিনি।
মাঠের সতীর্থ হিসেবে রোনালদোর সঙ্গে থাকছেন কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা, কাতার বিশ্বকাপে ব্রাজিলকে হারানো ক্যামেরুনের নায়ক ভিনসেন্ট আবুবকর, দুই ব্রাজিলিয়ান সাবেক বায়ার্ন মিডফিল্ডার লুইস গুস্তাভো ও বেনফিকার মিডফিল্ডার তালিসকা। এ ছাড়া কাতার বিশ্বকাপে সৌদি আরব স্কোয়াডের ৬ ফুটবলারও আছেন আল-নাসরে।চলতি ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত ১০ রাউন্ডের খেলা হয়েছে। ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াদভিত্তিক ক্লাব আল শাবাব। আল-নাসর আছে ২৩ পয়েন্ট নিয়ে দুইয়ে। সর্বশেষ তিন আসরের চ্যাম্পিয়ন আল-হিলালের অবস্থান ২১ পয়েন্ট নিয়ে চারে।সৌদি প্রফেশনাল লিগের পাশাপাশি কিংস কাপ, ক্রাউন প্রিন্স কাপ, ফেডারেশন কাপ এবং সৌদি সুপার কাপেও খেলে আল-নাসর। এ ছাড়া আঞ্চলিক পর্যায়ে জিসিসি চ্যাম্পিয়নস লিগ এবং মহাদেশীয় পর্যায়ে এশিয়ান কাপ উইনার্স কাপ ও এশিয়ান সুপার কাপে শিরোপা জয়ের অভিজ্ঞতাও আছে ক্লাবটির।
আল-নাসরের হোম ভেন্যু কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়াম। ২৫ হাজার ধারণক্ষমতার মাঠটি চালু হয় ২০১৫ সালে। গত বছর আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার স্মরণে এই মাঠে বার্সেলোনা ও বোকা জুনিয়র্স একটি প্রীতি ম্যাচ খেলে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn