এপ্রিল ১৭, ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ণ

হেলে পড়া ভবন ভেঙে ফেলতে চসিককে চিঠি দিল সিডিএ

নগরীর ষোলশহর রেল স্টেশন সংলগ্ন চশমা খালের পাড়ে হেলে পড়া চারতলা ভবনটি ভেঙে ফেলার জন্য সিটি কর্পোরেশনকে চিঠি দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। ভবনটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে গতকাল এই চিঠি দেয়া হয়। ‘ফেরদৌস প্লাজা’ নামের ভবনটি জনশূন্য অবস্থায় রয়েছে। এটিতে যে সব দোকান এবং ডাক্তারের চেম্বার ছিল সেগুলো আগের দিনই বন্ধ করে দেয়া হয়েছে। ইতোমধ্যে মালামালও সরিয়ে নেয়া হয়েছে।

ভবনের মালিকপক্ষ দাবি করেছে যে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মেগা প্রকল্পের আওতায় চশমা খালে পরিচালিত কাজের কারণে ভবনটি হেলে পড়েছে। খাল সংস্কার এবং সম্প্রসারণ করতে গিয়ে ভবনটি ক্ষতিগ্রস্ত হয় এবং হেলে পড়ে। অবশ্য সিডিএ দাবি করেছে যে, খাল পাড়ের ১৫ ফুট দূরে ভবনটি নির্মাণের কথা থাকলেও তা অনুসরণ করা হয়নি।

উল্টো খালপাড়ের জায়গাও দখল করে নির্মাণ কাজ পরিচালনা করা হয়েছিল। মেগা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার পক্ষ থেকে সর্বোচ্চ প্রটেকশন দেয়া হলেও ডিজাইনে ত্রুটির কারণেই ভবনটি হেলে পড়েছে। সিডিএর পক্ষ থেকে বলা হয় যে, চারতলা ভবনটিতে যেভাবে ডিজাইন করার কথা, পাইলিং করার কথা তার কোনটিই করা হয়নি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস গতকাল  ফোনালাপে চট্টলার কণ্ঠকে  বলেন, ভবনটি নির্মাণে যথেষ্ট ত্রুটি ছিল। এতে করে ভবনটি হেলে পড়েছে। তিনি ভবনটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ভেঙে ফেলার জন্য সিটি কর্পোরেশনের নিকট পত্র দেয়া হয়েছে বলেও জানান। তিনি বলেন, আমরা ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা সিটি কর্পোরেশনকে প্রদান করি। ভবন ভাঙার কার্যক্রম সিটি কর্পোরেশনই পরিচালনা করে। ভবন মালিকের পক্ষ থেকে ভবনটির ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn