এপ্রিল ১৪, ২০২৪ ৮:৩৫ পূর্বাহ্ণ

৫০০০ ভূয়া জন্ম নিবন্ধন করে চট্টগ্রামে চারজন গ্রেপ্তার

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পাঁচটি ওয়ার্ডের ইউজার আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ ইস্যুর ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ।

সোমবার (২৩ জানুয়ারি) নগরের উত্তর পতেঙ্গা ও দক্ষিণ হালিশহর ওয়ার্ড থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ বিষয়ে কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানান, চট্টগ্রাম মহানগরের জন্ম নিবন্ধন সনদ জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগ।

এ ঘটনায় সিপিইউ, ৩টি মনিটর, ১টি স্ক্যানার ও প্রিন্টার, ১টি প্রিন্টার এবং ৪টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান প্রকাশ আরিফ (৩৫)।

সংবাদ সম্মেলনে জানানো হয়-জালিয়াতি চক্রটি দীর্ঘদিন যাবৎ আরও একাধিক গ্রুপের সহযোগিতায় এ কার্যক্রম চালিয়ে আসছিল। জালিয়াতি চক্রের সদস্যদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, এ পর্যন্ত তারা আনুমানিক ৫ হাজারেরও অধিক ভুয়া জন্ম নিবন্ধন সনদ সৃজন ও বিতরণ করেছে। তাদের মতো এরূপ আরো একাধিক চক্র এ অবৈধ কার্যক্রমে সারাদেশব্যাপী জড়িত আছে। এরূপ একেকটি চক্রে সদস্য সংখ্যা ৩০-১০০ জন। প্রতিটি ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরী করতে তারা ৫০০-৮০০ টাকা গ্রহণ করে।

পরবর্তীতে উক্ত ব্যক্তিদের নিকট থেকে তথ্য সংগ্রহ করে তারা সরকার নির্ধারিত ওয়েবসাইটে ঐ ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করে এবং উক্ত তথ্যদি একজন তথাকথিত হ্যাকারকে প্রদান করে।

তথাকথিত হ্যাকার অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশ করে একটি জাল জন্মসনদ প্রস্তুত করে পুনরায় চক্রের এ সদস্যদের প্রেরণ করে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিদের নিকট হতে জব্দকৃত ডিভাইসসমূহ প্রাথমিকভাবে পরীক্ষা করে এ তথ্যসমূহের সত্যতা ও এ সংক্রান্তে অসংখ্য আলামত পাওয়া গেছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn