মে ২০, ২০২৪ ২:০৯ পূর্বাহ্ণ

মসলার বাজার চড়া বেসামাল ক্রেতা

নানা অজুহাতে একের পর এক বেড়েই চলেছে নিত্য ভোগ্যপণ্যের দাম। এরমধ্যে দফায় দফায় দাম বেড়েছে নিত্যপ্রয়োজনীয় মসলার দামও। দু মাসের ব্যবধানে বিভিন্ন পদের মসলায় দাম বেড়েছে ৫০ থেকে ২শ টাকা। তবে আটা, ময়দার দাম কমতে শুরু করেছে। সবজি, মাছ, মাংস বিক্রি হচ্ছে আগের দরেই।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২৭ জানুয়ারি) খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, কেজিতে ১শ টাকা বেড়ে লবঙ্গ ১ হাজার ৩৫০, এলাচ ১ হাজার ২শ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ৫০ টাকা বেড়ে গোল মরিচ ৬শ,মম ও ২০ টাকা বেড়ে দারুচিনি ৩শ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া কেজিতে ২শ টাকা বেড়ে প্রতিকেজি জিরা ৭শ থেকে ৮শ টাকায় বিক্রি হচ্ছে।

Nagad

Nagad

এদিকে সপ্তাহের ব্যবধানে কেজিতে ৪০ টাকা বেড়ে আমদানি করা রসুন ১৬০ এবং কেজিতে দ্বিগুণ দাম বেড়ে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

জানা গেছে, প্রতিবেশি দেশ ভারত ও গুয়েতমালা থেকেই বেশিরভাগ মসলা আমদানি করে থাকেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানান, এলসি খুলতে না পারায় মসলা আমদানি কমে গেছে। তাই মসলার দাম বাড়তির দিকে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী সিভয়েসকে বলেন, এলসি (ঋণপত্র) জটিলতায় মসলার আমদানি কম। তাই বাজারে মসলার সরবরাহও কম। দাম বাড়ায় আমরা লাভবান হচ্ছি তা কিন্তু নয়। উল্টো আমাদের বেচাবিক্রি কমে গেছে।

এদিকে আটা ময়দার দাম কমতে শুরু করেছে। দুই কেজির প্যাকেটে ২০ টাকা কমে আটা ১৩৫ ও ময়দার প্যাকেটে ১০ টাকা কমে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি দেশি মসুর ডাল ১৩০ টাকা ও আমদানি করা ডাল ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজারে আগের দরেই বিক্রি হচ্ছে সবজি। প্রতিকেজি ফুলকপি ৩০, পেঁপে ২৫, বাধাকপি ২৫, লাউ ৩০, মিষ্টি কুমড়া ৪০, শিম ৪০, বেগুন ৩০, শালগম ৩০, নতুন পেঁয়াজ ৪০ ও নতুন আলু ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

আগের মতো চড়া দামে বিক্রি হচ্ছে মাছ। বাজারে প্রতিকেজি রুই মাছ ২৪০, কাতলা মাছ ২৭০, কার্প জাতীয় মাছ ২২০ থেকে ২৫০, তেলাপিয়া ২০০, কই ২২০, মৃগেল ২০০, চিংড়ি মাছ ৫৬০, পোয়া মাছ ৪শ, রুপচাদা মাছ ৬শ, প্রতি কেজি ইলিশ ১ হাজার, কোরাল ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তাছাড়া প্রতিকেজি ব্রয়লার ১৪৫ থেকে ১৫০, সোনালী মুরগি ২৪০ ও দেশি মুরগি ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস ৮শ, খাসির মাংস ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn