জুলাই ১৯, ২০২৪ ৩:০৭ পূর্বাহ্ণ

সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে এক লাখ টাকা বাড়তি গুনতে হবে

নিউজ ডেস্ক

সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ এবার এক ধাক্কায় বেড়ে যাচ্ছে লাখ টাকা, কমে যাচ্ছে প্যাকেজ। গতকাল বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয়, চলতি মৌসুমে খরচ পড়বে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আগের বছর প্যাকেজ ছিল দুটি। এর মধ্যে প্যাকেজ–১ এর খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ–২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। সেবারও খরচ বেড়েছিল আগের বছরের চেয়ে ৫৯ হাজার টাকা। খবর বিডিনিউজের।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ থাকছে একটিই। গতবারের প্যাকেজ–১ এর তুলনায় এবার বেশি পড়বে ৯৬ হাজার ৬৭৮ টাকা। প্যাকেজ–এর তুলনায় খরচ বেশি হবে ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা। গতবছর বেসরকারিভাবে হজের খরচ পড়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। এবার প্যাকেজ কত হবে, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে তা জানাবে হজ এজেন্সিগুলোর সংগঠন– হাব।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে হজ হবে। সৌদি সরকারের সঙ্গে করা হজ চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, এ বছর শতভাগ হজযাত্রীর প্রি–এরাইভাল ইমিগ্রেশন ‘মক্কা রোড চুক্তি’ অনুযায়ী ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেই হবে।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলীসহ ধর্ম সচিব কাজী এনামুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল, রেলপথ সচিব ড. মো. হুমায়ুন কবির, ধর্ম বিষয়ক অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমান বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিমসহ হজ সংক্রান্ত নির্বাহী কমিটির সদস্যরা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn