ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ২:২৫ পূর্বাহ্ণ

চবির ভর্তি পরীক্ষা ১৬-২৫ মে পর্যন্ত

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২–২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১৬ মে থেকে ২৫ মে নির্ধারণ করা হয়েছে। গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার প্রধান এস এম আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়।

এ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দের সমন্বয়ে ২০২২–২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি সংক্রান্ত প্রথম সভার সিদ্ধান্তক্রমে বিভিন্ন ইউনিট ও উপ–ইউনিটের ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময়সূচি আগামী ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ এই চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিট ‘বি–১’ ও ‘ডি–১’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ–ইউনিটের ভর্তি কার্যক্রম হয়েছে। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পান। ভর্তি পরীক্ষা দুই শিফটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই নেওয়া হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn