এপ্রিল ১৪, ২০২৪ ৭:০৫ পূর্বাহ্ণ

ত্রিপল মামলার খুনি সাজাপ্রাপ্ত আসামি আবুল কালাম গ্রেপ্তার

  1. হাটহাজারী উপজেলার বহুল আলোচিত ট্রিপল মার্ডার মামলার এক নম্বর আসামি আবুল কালাম   গ্রেপ্তার হয়েছে

গত ২৬ মে ২০০৩ ইং তারিখ সকাল আনুমানিক ১১০০ ঘটিকায় চট্টগ্রাম জেলার হাটহাজারী থানাধীন চারিয়া কাজীপাড়া এলাকায় জায়গা-জমি সংক্রান্ত বিষয়ে বিরোধের জের ধরে কতিপয় দুস্কৃতিকারী গুলি বর্ষন ও কিরিচ দিয়ে কুপিয়ে আবুল কাশেম, আবুল বশর ও বাদশা নামক ০৩ ভাইকে নির্মমভাবে হত্যা করে। ঘটনার দিন সকাল ১১০০ ঘটিকার দিকে নিহত ভিকটিম আবুল কাশেমকে চায়ের দোকানে চা খাওয়া অবস্থায় পেয়ে ধৃত আসামি আবুল কালাম চৌধুরী কয়েকজনকে সাথে নিয়ে কাশেমকে এলোপাতাড়ি কোপায় এবং তার সহযোগী অন্যান্য আসামিরা আবুল কাশেম এর উপর এলোপাতাড়ি গুলি বর্ষন করে। এ সময় কাশেমের অপর ২ ভাই আবুল বশর ও বাদশা কে সামনে পেয়ে তাদেরকেও এলোপাতাড়ি কোপায় এবং গুলি বর্ষন করে। এতে ঘটনাস্থলেই আবুল কাশেম, আবুল বশর ও বাদশা নামক ০৩ ভাই মৃত্যুবরণ করেন। উল্লেখ্য, ঘটনার সময় আসামিগন ৫টি বন্দুক, ২টি কিরিচ, ৩টি এলজি ও ১টি চাকু নিয়ে নিহতদের উপর হামলা চালায়।

পরবর্তীতে নিহতদের ভাই বাদী হয়ে ২০ জনকে আসামী করে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানায় একটি মামলা দায়ের করেন যার মামলা নং-২১(৫)০৩, জি আর নং- ১৩৯/০৩। পরবর্তীতে মামলাটি নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইবুন্যাল গঠন করা হয়। যাতে মামলার নম্বর হয় বিশেষ ট্রাইবুন্যাল মামলা নং ৪৫/০৪। মামলা দায়েরের পর আসামীরা এলাকা ছেড়ে পালিয়ে পাহাড়ে চলে যায়। আসামি কালাম চেয়ারম্যান সকলের অস্ত্র গুলো জমা নেয় এবং আগ্নেয়াস্ত্রগুলো কলাপাতা দিয়ে মাটি চাপা দিয়ে রাখে এবং কিরিচ গুলো খালের পানিতে ফেলে দেয়।

দীর্ঘ তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা ২০ জন আসামির বিরুদ্ধে পুলিশ রিপোর্ট দাখিল করেন। বিজ্ঞ আদালত দীর্ঘ বিচার প্রক্রিয়া কার্যক্রম শেষে আসামী আবুল কালাম চৌধুরীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড এবং ৫০,০০০ টাকা অর্থদন্ডে দন্ডিত করেন।

র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে যে, চট্টগ্রাম জেলার হাটহাজারী থানার দীর্ঘ ২০ বছর যাবত পলাতক ট্রিপল মার্ডার মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আবুল কালাম চৌধুরী আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে চট্টগ্রাম জেলার চাঁদগাঁও থানাধীন একটি ভাড়া বাড়িতে আত্মগোপনে আছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল গত ০৭ এপ্রিল ২০২৩ ইং তারিখ আনুমানিক ১২৪৫ ঘটিকায় বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী আবুল কালাম চৌধুরী(৭০), পিতা-মৃত আ: লতিফ চৌধুরী, সাং- চারিয়া কাজী পাড়া, থানা- হাটহাজারী, জেলা-চট্টগ্রামকে গ্রেফতার করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে সে বর্ণিত মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী মর্মে স্বীকার করে।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn