জুলাই ১৯, ২০২৪ ২:৩৩ পূর্বাহ্ণ

স্মার্টফোনের যে নয়টি অ্যাপ থাকলেই বিপদ

গুগল প্লে স্টোরে ক্ষতিকর ১৯ অ্যাপের সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ম্যালওয়্যারফক্স। প্রতিষ্ঠানটির দাবি, এই অ্যাপগুলো ডাউনলোড করলেই স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার ও ট্রোজান ভাইরাস প্রবেশ করে। এরপর গোপনে স্মার্টফোন থেকে গুরুত্বপূর্ণ সব তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে দেয়। নিরাপদ থাকতে দ্রুত অ্যাপগুলো মুছে ফেলারও পরামর্শ দিয়েছে তারা।
ম্যালওয়্যারফক্সের তথ্যমতে, অ্যাপগুলোয় হারলি ট্রোজান ভাইরাসের পাশাপাশি জোকার স্পাইওয়্যার ও অটোলাইকোস ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। অ্যাপগুলোর ক্ষতিকর দিক সম্পর্কে কেউই সচেতন নন। গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোরে জায়গা করে নেওয়ায় ব্যবহারকারীরাও নিশ্চিন্তে অ্যাপগুলো ব্যবহার করেন।

ক্ষতিকর ১৯ অ্যাপ হলো ফেয়ার গেমহাব অ্যান্ড বক্স, হোপ ক্যামেরা-পিকচার রেকর্ড, সেম লাঞ্চার অ্যান্ড লাইভ ওয়ালপেপার, অ্যামাজিং ওয়ালপেপার, কুল ইমোজি এডিটর অ্যান্ড স্টিকার, সিম্পল নোট স্ক্যানার, ইউনিভার্সেল পিডিএফ স্ক্যানার, প্রাইভেট মেসেঞ্জার, প্রিমিয়াম এসএমএস, ব্লাড প্রেশার চেকার, কুল কি-বোর্ড, পেইন্ট আর্ট, কালার মেসেজ, ভ্লগ স্টার ভিডিও এডিটর, ক্রিয়েটিভ থ্রিডি লাঞ্চার, ওয়াও বিউটি ক্যামেরা, জিআইএফ ইমোজি কি-বোর্ড, ইনস্ট্যান্ট হার্ট রেট এনিটাইম ও ডেলিকেট মেসেঞ্জার।
সাইবার নিরাপত্তাবিশেষজ্ঞদের মতে, ক্ষতিকর অ্যাপ থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতে হবে। জানতে হবে অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও। অনলাইনে পাওয়া অপরিচিত লিংকে ক্লিক করে অ্যাপ নামানো থেকেও বিরত থাকতে হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn