এপ্রিল ১৬, ২০২৪ ৫:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামে এবার পরীক্ষার্থী বেড়েছে ৫৫৫৭ জন

সারাদেশে  এসএসসি ও সমমানের পরীক্ষা আজ রোববার থেকে শুরু হচ্ছে। এবারের পরীক্ষায় ২১৬টি কেন্দ্রে ১ হাজার ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন বিভাগে মোট ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন।

তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গতবারের চেয়ে এবার ৫ হাজার ৫৭ জন পরীক্ষার্থী বেড়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ। তিনি আজাদীকে বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে চট্টগ্রাম মহানগরী ও জেলার ১২৭টিসহ বৃহত্তর চট্টগ্রামের ২১৬টি কেন্দ্রে পরীক্ষা সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন ১ হাজার ১০৭ শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে এবার ছাত্রছাত্রী মিলিয়ে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ পরীক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ১ লাখ ৬ হাজার ৮৮৫, কঙবাজারে ২৪ হাজার ৩৩০, রাঙামাটিতে ৮ হাজার ৭৪২, খাগড়াছড়িতে ৯ হাজার ৮৬৬ জন ও বান্দরবান জেলায় ৪ হাজার ৯৪৫ জন।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৩২ জন, মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসেছিল ৩০ হাজার ৩৭১ জন, মানবিক থেকে ৫৯ হাজার ১৩৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৬০ হাজার ২০৪ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ চট্টলার কণ্ঠকে  বলেন, এ বছর সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১২টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। তারা প্রতিটি পরীক্ষা তদারকি করবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn