এপ্রিল ১৪, ২০২৪ ৭:৫৩ পূর্বাহ্ণ

আজ থেকে শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধ

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ লক্ষ্যে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, হাটহাজারী ও ক্যাম্পাসের অভ্যন্তরে কাজ করবে পুলিশ। এছাড়াও, ফায়ার সার্ভিসের একটি ইউনিট, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মী, বিএনসিসি ও রোভার স্কাউট দলের সদস্যরাও নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন। সব মিলিয়ে নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে চবি। গতকাল সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা জানান প্রক্টর ড. নূরুল আজিম শিকদার।

জানা যায়, এবার চবির চার ইউনিট ও দুই উপ–ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন ভর্তিচ্ছু। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৪১ জন ভর্তিচ্ছু। আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল–বিকাল চার শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন ভর্তিচ্ছু। শাটল ট্রেনের বিশেষ শিডিউল : ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্তে ১৬–২০ মে ও ২২–২৩ মে নয় জোড়া শাটল ট্রেন চলাচল করবে। নগরীর বটতলী স্টেশন থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সোয়া ৮টা, পৌনে ৯টা, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকেল ৩টা, বিকেল ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে। এছাড়া ক্যাম্পাস থেকে সকাল ৭টা ৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, দুপুর দেড়টা, বিকেল ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

২১, ২৪ ও ২৫ মে চলবে সাত জোড়া শাটল ট্রেন। নগরীর বটতলী স্টেশন থেকে সকাল সাড়ে ৭টা, ৮টা, ১০টা ৫ মিনিট, ১০টা ৪০ মিনিট, দুপুর ২টা ৫০ মিনিট, বিকেল ৩টা ৫০ মিনিট এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

অপরদিকে, ক্যাম্পাস থেকে সকাল সাড়ে আটটা, ৯টা, ১১টা, দুপুর ১টা, বিকেল ৩টা ৫০ মিনিট, ৪টা ৪০ মিনিট এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনগুলো ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণের জন্য থামবে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূরুল আজিম শিকদার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছি। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য শাটল ট্রেনের নতুন শিডিউল দিয়েছি। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন একাডেমিক ক্লাস পরীক্ষাও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আমি আশাবাদী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn