এপ্রিল ১৪, ২০২৪ ৭:৩৭ পূর্বাহ্ণ

৫ মাস পর কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটির তালিকা

সম্মেলন হওয়ার প্রায় ৫ মাস পর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে জমা দেয়া হয়েছে। কমিটির তালিকা জমা দেয়ার জন্য দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গতকাল ঢাকায় গেছেন। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানিয়েছেন, পূর্ণাঙ্গ কমিটির তালিকা কেন্দ্রে জমা দেয়ার জন্য তিনি ঢাকায় গেছেন।

১৭ বছর পর গত বছরের ১২ ডিসেম্বর নগরে দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হয়। সম্মেলনের পরপরই ওই মঞ্চে কেন্দ্রীয় নেতারা সভাপতি হিসেবে পুনরায় মোছলেম উদ্দিন আহমদ (সদ্য প্রয়াত) এবং সাধারণ সম্পাদক হিসেবে পুনরায় মফিজুর রহমানের নাম ঘোষণা করেন। সম্মেলনের দুই মাসের মধ্যে ৫ ফেব্রুয়ারি মারা যান এমপি মোছলেম। তার মৃত্যুর পর পটিয়া উপজেলা চেয়ারম্যান ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়।

দক্ষিণ জেলার সম্মেলন হয়েছে ৫ মাস আগে। ৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়ার জন্য পুরনোদের পাশাপাশি তরুণদেরও বেশ আগ্রহ। পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়ার জন্য ভারপ্রাপ্ত সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের কাছে নানাভাবে চেষ্টা তদ্বির চালিয়েছেন ছাত্রলীগ ও যুবলীগের সাবেক নেতারা।

জানা গেছে, সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া এখন নতুন কমিটিতে সহসভাপতি থেকে শুরু করে যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ, দপ্তর, প্রচার ও প্রকাশনাসহ সদস্য পদে ৬৯টি পদ রয়েছে। এসব পদে কারা আসছেন তা নিয়ে চলছে আলোচনা। নতুন কমিটি নিয়ে দক্ষিণ জেলায়ও নেতাকর্মীদের মাঝে আগ্রহ বেড়েছে।

জেলা কমিটির সাবেক কয়েকজন নেতা চট্টলার কণ্ঠকে  বলেন, আমরা দীর্ঘ দিন ধরে জেলার রাজনীতির সাথে জড়িত। আমরা চাই আমাদের ত্যাগের সঠিক মূল্যায়ন হোক।

কেন্দ্রীয় একাধিক সূত্র জানায়, জেলার সাবেক নেতাদের মধ্যে ক্লিন ইমেজের নেতাদের পদোন্নতি হতে পারে। একই সাথে জেলার সাবেক যুবলীগ ও ছাত্রলীগের শীর্ষ পদের ত্যাগীদের স্থানও নতুন কমিটিতে হতে পারে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn