এপ্রিল ১৪, ২০২৪ ১২:৪২ পূর্বাহ্ণ

সকল স্কুল প্রথম থেকে পঞ্চম শ্রেণি ৮ জুন পর্যন্ত ছুটি

চট্টলার কন্ঠ ,  নিউজ ডেস্ক।

দেশজুড়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় চার দিনের জন্য ক্লাস বন্ধ ঘোষণার পর সব স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস ৮ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার।

এই সময়ে মাধ্যমিক ও কলেজে ছয়টি নির্দেশনা মেনে শিক্ষা কার্যক্রম চালাতে বলেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আজ সোমবার (৫ জুন) এক বিজ্ঞপ্তিতে মাউশি বলছে, তাপপ্রবাহের সতর্কবার্তা অনুসারে আগামী পাঁচ থেকে ছয়দিন তা অব্যাহত থাকবে। এতে স্বাস্থ্যঝুঁকি এড়াতে সতর্কতা অবলম্বন করা জরুরি।

বর্ষা আসার আগে গত ২৯ মে থেকে দেশের বিস্তীর্ণ অঞ্চলে চলছে তাপপ্রবাহ, ভ্যাপসা গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে।

এর মধ্যে আজ সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় চার দিনের জন্য বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ পরিস্থিতে মাধ্যমিক ও উচ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছয়টি নির্দেশনা মেনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

তাতে যেসব মাধ্যমিক স্কুলে প্রাথমিক স্তর হয়েছে, সেসব প্রতিষ্ঠানেও আগামী ৮ জুন পর্যন্ত শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার কথা বলা হয়েছে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রাত্যহিক সমাবেশ ও খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম বন্ধ রাখা এবং পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিয়েছে অধিদপ্তর।

এছাড়াও শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা করতে বলা হয়েছে; শিক্ষক, মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা সক্রিয় রাখতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn