এপ্রিল ১৭, ২০২৪ ১২:০৬ অপরাহ্ণ

৩০ জুলাই অনুষ্ঠিত হবে চট্টগ্রাম ১০ আসনের উপনির্বাচন

চট্টগ্রাম-১০ আসনের (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জুলাই। এই আসনের উপ-নির্বাচনের জন্য ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ মঙ্গলবার (৪ জুলাই)।

ইতোমধ্যে এই আসনের উপ-নির্বাচনে অংশ নেওয়ার জন্য আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী ফ্রন্টসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র সহ মোট ১৪ জন প্রার্থী নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই, আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৩ জুলাই।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এ আসনের উপ-নির্বাচনে ১৫৬টি ভোট কেন্দ্র ও ১,২৫১টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোটগ্রহণে দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৯০৯ জন। এছাড়াও অতিরিক্ত ৫ শতাংশসহ ৪ হাজার ১০৫ জন ভোটগ্রহণ কর্মকর্তাকে প্রস্তুত করা হচ্ছে।

এই ব্যাপারে চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন বলেন, “আসন্ন চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের শেষ দিন মঙ্গলবার (৪ জুলাই)। নির্বাচনে প্রতি ভোট কেন্দ্রে একজন করে ১৫৬ জন প্রিজাইডিং কর্মকর্তা, প্রতি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং ১,২৫১ জন এবং প্রতি বুথে ২ জন করে ২,৫০২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

আগামী ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সব কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

এদিকে, গতকাল সোমবার এই আসনের উপ-নির্বাচনে নগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চুকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন। গত তিনটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ডা. আফছারুল আমীন এই আসনে টানা তিনবার বিজয়ী হয়েছিলেন।

গত ২ জুন ডা. আফছারুল আমীন রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে আসনটি শূন্য হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn