এপ্রিল ১৭, ২০২৪ ১২:০২ অপরাহ্ণ

ইপিজেডে অপরিশোধিত বর্জ্য নির্গমন করায় আড়াই কোটি টাকা জরিমানা

ইমরান নাজির।

অপরিশোধিত তরল বর্জ্য নির্গমন করে পরিবেশ দূষণ করায় চট্টগ্রাম ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট লিমিটেড (সিডব্লিউটিপিএল) নামে ইপিজেডের একটি কেন্দ্রীয় তরল বর্জ্য পরিশোধনাগারকে আড়াই কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

সোমবার (১০ জুলাই) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এ প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

CIU-JOB-FAIR

বেপজা’র অধীনে বেসরকারি প্রতিষ্ঠান সিডব্লিউটিপিএল চট্টগ্রাম ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগারটি পরিচালনা করে। চট্টগ্রাম ইপিজেডের ১৩১টি শিল্প প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিটসহ ১৪৭টি কারখানা ওই ইটিপি’র সঙ্গে যুক্ত।

পরিবেশ অধিদফতর কার্যালয় সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটির ইটিপি’র আউটলেট থেকে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, নির্গত তরলের ‘টোটাল ডিজলভস সলিড’ (টিডিএস), ‘কেমিক্যাল অক্সিজেন ডিমান্ড’ (সিওডি) ও ‘বায়োকেমিক্যাল অক্সিজেন ডিমান্ড’ (বিওডি) এর মাত্রা সহনীয় মাত্রার বাহিরে।

এ নিয়ে গত বছরের ১০ নভেম্বর প্রতিষ্ঠানটকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া গত দুই ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে ৬ মাসের মধ্যে কার্যকর কেন্দ্রীয় ইটিপি স্থাপন, ড্রেনেজ সিস্টেম নির্মাণ এবং ইটিপির নকশা পরিবেশ অধিদপ্তরে জমা দিতে বলা হয়। পাশাপাশি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড গাইডলাইন ফর স্লাজ ম্যানেজমেন্ট অনুসারে সিস্টেম নির্মাণের নির্দেশনা দেওয়া হলেও তা বাস্তবায়ন করেনি প্রতিষ্ঠানটি।

পরিবেশ অধিদফতর (চট্টগ্রাম, মেট্রো) কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস চট্টলার কণ্ঠকে জানান, একাধিকবার জরিমানা ও সতর্ক করার পরও ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধন কেন্দ্রটি অপরিশোধিতভাবে বর্জ্য নির্গত করছে যা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাদের তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করেও পাওয়া যায় এর সত্যতা। তাই শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে ২ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn