এপ্রিল ১৭, ২০২৪ ১২:৪০ অপরাহ্ণ

বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা সেবা শুরু করল চসিক

ইন্দ্রজিৎ ধর।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার উদ্বোধন করলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্বা মো. রেজাউল করিম চৌধুরী।
উদ্বোধনকালে মেয়র বলেন শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়, এজন্য প্রয়োজন জনসচেতনতা। তিনি বলেন, চসিকের ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামে এডিস মশার লার্ভা চিহ্নিত করতে ড্রোন সংযোজন করা হয়েছে। ইতোমধ্যে নাছিরাবাদ হাউজিং সোসাইটিতে একটি তের তলা ভবনে ছাদে একটি সুইমিং পুল পেলাম যেটি ২ বছরে ও পরিষ্কার করা হয় নাই। ড্রোন এর মাধ্যামে এ ধরনের স্থান এবং ছাদে জমে থাকা পানিতে গড়ে উঠা মশার প্রজণন ক্ষেত্র চিহ্নিত ও ধ্বংস করা সম্ভব হচ্ছে।
গতকাল সোমবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার উদ্বোধনকালে তিনি একথা বলেন। এ সময় কাউন্সিলর জহুর লাল হাজারী,আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্ব্যস্থ্যা কর্মকর্তা ডা. ইমাম হোসেন রানা প্রমুখ উপস্থিত ছিলেন।
মেয়র বলেন, এডিস মশা স্বচ্ছ পানিতে জন্মে, যেমন ছাদ বাগানের টবে, নির্মণাধীন ভবনের জলাধারে, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার টিউব, খালি বোতল ও বাডির আঙ্গিনায় জমে থাকা পানিতে। তিনি আশা করেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও নগরবাসীর সম্মিলিত উদ্যোগে এ রোগ থেকে নগরবাসী মুক্তি পাবে।
প্রধান স্ব্যস্থ্যা কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী চট্টলার কণ্ঠকে বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য উন্নত মানের কীট সংগ্রহ করা হয়েছে। আপাতত প্রতিদিন চসিক জেনারেল হাসপাতালে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হবে। পরবর্তিতে প্রয়োজন হলে পর্যায়ক্রমে চসিক স্বাস্থ্য কেন্দ্র ও দাতব্য চিকিংসালয়ে বিনাম‚ল্য এ কার্যক্রম পরিচালনা করা হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn