এপ্রিল ১৪, ২০২৪ ১২:২১ পূর্বাহ্ণ

লাখ টাকা ছড়িয়েছে স্বর্ণের ভরি

বাংলাদেশের  বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। দাম বেড়ে সবচেয়ে ভালো মানের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ১ লাখ ৭৭৮ টাকা। এর আগে দেশের বাজারে কখনো সোনার দাম এতটা বাড়েনি। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে। আজ শুক্রবার (২১ জুলাই) থেকে নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

চলতি বছরের গত ১৮ মার্চ এক লাফে সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়ানো হয়েছিল। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম বেড়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা হয়। দেশের বাজারে এতদিন এটিই ছিল ভরিপ্রতি সোনার সর্বোচ্চ দাম। এখন সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হলো।

গতকাল বৃহস্পতিবার (২০ জুলাই) বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির বৈঠক থেকে এ দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। পরে কমিটি চেয়ারম্যান এম এ হান্নান আজাদ সই করা এক বিজ্ঞপ্তিতে সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা ২১ জুলাই (শুক্রবার) থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ১ লাখ ৭৭৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি ৯৬ হাজার ২২৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮২ হাজার ৪৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৬৮ হাজার ৭০১ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ৭ জুন দেশের বাজারে সোনার দাম পুননির্ধারণ করা হয়েছিল। তখন সবচেয়ে ভালো মানের প্রতি ভরি সোনার দাম ৯৮ হাজার ৪৪৪ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৯৩ হাজার ৯৫৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮০ হাজার ৫৪০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৬৭ হাজার ১২৬ টাকা করা হয়। আজ বৃহস্পতিবার পর্যন্ত এ দামেই সোনা বিক্রি হয়েছে।

সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn