এপ্রিল ১৪, ২০২৪ ১২:২৫ পূর্বাহ্ণ

কালুরঘাট সেতুর কাজ শুরু হলো আজ থেকে

জসিম উদ্দিন | মঙ্গলবার , ১ আগস্ট, ২০২৩।

জরাজীর্ণ শতবর্ষী কালুরঘাট সেতু সংস্কার কাজ পুরোদমে শুরু হল আজ থেকে। ফলে আগামী তিন মাস বন্ধ থাকবে সেতুর ওপর দিয়ে ট্রেন ও যানবাহন চলাচল। তবে সেতুর নিচ দিয়ে ফেরি সার্ভিসের মাধ্যমে যানবাহন চলাচল করবে। সংস্কার কাজের জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সেতু বন্ধ থাকার বিজ্ঞপ্তি দিয়েছে রেলওয়ের প্রকৌশল বিভাগ। আগামী সেপ্টেম্বরে কক্সবাজার রুটে ট্রেন চলাচলের উদ্বোধনের জন্য জরুরি ভিত্তিতে সেতুর ট্রেন লাইনসহ সেতুর ডেকিং, পাটাতন মেরামতের উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। মেরামতের পর এই সেতুর ওপর দিয়ে প্রথমবারের মতো ছুটবে পর্যটন নগরী কক্সবাজার রুটের আধুনিক যাত্রীবাহী ট্রেন।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিঞা চট্রলার কণ্ঠকে  বলেন, কালুরঘাট সেতু সংস্কার কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান ১ আগস্ট থেকে সেতুটির ডেকিং ডিসমেন্টলিং (খোলা) কাজ শুরু করবে। সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান ইতোমধ্যে প্রস্তুতিমূলক কাজ শেষ করে সাইটে নির্মাণ সামগ্রী ও ইক্যুইপমেন্ট মোবিলাইজেশন শুরু করেছে। সেতু সংস্কার ও নবায়নের পাশাপাশি পথচারীদের পারাপারের জন্য নতুন ভাবে পৃথক একটি ওয়াকওয়ে নির্মাণ করা হবে। মেরামত চলাকালীন সময়ে সেতু দিয়ে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। যানবাহন বিকল্প পথে চলাচলের জন্য আমরা বিজ্ঞপ্তি দিয়েছি। সড়ক ও জনপথ বিভাগ ফেরি সার্ভিস চালু করেছে। ফেরি দিয়েও যানবাহন চলাচল করতে পারবে। ভারী যানবাহন গুলো শাহ আমানত সেতু দিয়েও যাতায়াত করতে পারবে।

রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, বুয়েটের পরামর্শ অনুযায়ী সেতুটি মেরামতের জন্য গত ১৮ জুন রেলওয়ের সাথে ম্যাঙ ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চুক্তি স্বাক্ষর হয়। সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান ৫৫ কোটি টাকায় জরাজীর্ণ এই সেতু সংস্কার করে কঙবাজার রুটের যাত্রীবাহী ট্রেন চলাচলের উপযোগী করে তুলবে। পুরোদমে সংস্কারের পর সেতু দিয়ে দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক উচ্চগতির কোচসহ ১৫ এঙেল লোডের ইঞ্জিন পর্যটন নগরী কঙবাজারে ছুটবে।

এই ব্যাপারে দোহাজারী–কঙবাজার রেল লাইন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী মুহম্মদ আবুল কালাম চৌধুরী চট্টলার কন্ঠকে  বলেন, দোহাজারী–কঙবাজার রেল লাইনের ৮৬ শতাংশ কাজ শেষ হয়েছে। ১০১ কিলোমিটার রেল লাইনের মধ্যে এই পর্যন্ত ৮৫ কিলোমিটার রেল লাইন বসে গেছে। সেপ্টেম্বরের শেষের দিকে দোহাজারী–কঙবাজার রুটে আমরা ট্রেন চালু করবো। মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধনের কথা রয়েছে। এই লক্ষে আমরা কাজ চালিয়ে নিচ্ছি। কঙবাজার প্রধান স্টেশন বিল্ডিংটি ঝিনুকের আদলে তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। ডুলাহাজারা স্টেশনের কাজ শেষ হয়েছে। দোহাজারী স্টেশনের কাজ আগস্টে শেষ হবে। উদ্বোধনের আগে চকরিয়া এবং রামু স্টেশনের কাজও শেষ হবে।

এদিকে সড়ক ও জনপথ বিভাগ সেতুর নিচ দিয়ে ফেরি সার্ভিস চালু করেছে। মোট তিনটি ফেরির ব্যবস্থা রয়েছে। ২টি ফেরি চলাচল করবে। আর ১টি ফেরি স্ট্যান্ডবাই রাখা হয়েছে। ফেরির টোলের হার নির্ধারণ করা হলেও টোল আদায়ের জন্য ইজারাদার পায়নি সড়ক ও জনপথ বিভাগ। অল্প সময়ের জন্য লাভজনক হবে না ভেবে ৪ দফা টেন্ডার আহ্বান করা হলেও কোনো প্রতিষ্ঠান তাতে আগ্রহ দেখায়নি। এখন সওজের ব্যবস্থাপনায় টোল আদায় হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রকৌশলী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn