এপ্রিল ১৪, ২০২৪ ৮:০৯ পূর্বাহ্ণ

৩০ বছরের রেকর্ড ভাঙল চট্টগ্রামের বৃষ্টি

গত তিনদিন  থেকে মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত আছে চট্টগ্রামে। আবহাওয়া অফিস বলছে— শ্রাবণের শেষ সময়ে চট্টগ্রামে এবার গত ৩০ বছরের চেয়ে রেকর্ড পারিমাণ বৃষ্টিপাত হয়েছে। এছাড়া গত তিনবছরে এবারেই প্রথম এমন ভরা বর্ষার নাগাল পেল নগরবাসী। এরই ধারাবাহিকতায় গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৭ দশমিক ৮ মিলিমিটার।

সোমবার (৭ আগস্ট) সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৮ মিলিমিটার। যদিও এর আগের দিন ৩২১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। তবে সকাল থেকে বৃষ্টির দাপট কিছুটা কমলেও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। যদিও সাধারণ বৃষ্টিতেও জলাবদ্ধতার কবলে পড়ে এ নগরের মানুষেরা। অতি ভারি বৃষ্টির কারণে সমুদ্র বন্দরগুলোকে দেওয়া ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে।

nagad

nagad

এ বিষয়ে জানতে চাইলে  পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী চট্রলার কণ্ঠকে  বলেন, ‘সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘন্টাও ভারী থেকে অতি ভারী বর্ষন হতে পারে। এর প্রভাবে পাহাড় ধ্বসেরও সম্ভাবনা রয়েছে। তবে আগামী পরশু থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে। এরপর ধীরে ধীরে বৃষ্টিপাতও কমে আসবে।’

আজ সকাল থেকে বৃষ্টিপাত কিছুটা কমে আসায় নগরের নিচু এলাকার কিছু জায়গায় জলাবদ্ধতা কেটে গেছে। তবে এখনও নগরীর অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা রয়েছে। আবহাওয়া অফিস বলছে আরও  দুইদিন ধরে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn