এপ্রিল ১৪, ২০২৪ ৭:৫৪ পূর্বাহ্ণ

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

চট্রলার কণ্ঠ নিউজ।

এশিয়া কাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাটিং বেছে নিয়েছে বাংলাদেশ। আজ (বৃহস্পতিবার) ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হয়।

লিটন দাস ভাইরাল জ্বরের কারণে ছিটকে যাওয়ায় শেষ মুহূর্তে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়কে রাখা হয়নি একাদশে। অভিষেক হয়েছে বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিমের। দলে তিন পেসার তাসকিন, শরীফুল ও মোস্তাফিজের সঙ্গে স্পিনার হিসেবে অধিনায়ক সাকিব ছাড়াও আছেন মিরাজ ও মেহেদী।

অন্যদিকে, চোটে জর্জরিত শ্রীলঙ্কা ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দিয়ে একাদশ সাজিয়েছে। তিনজন বিশেষজ্ঞ বোলারের সঙ্গে নেওয়া হয়েছে দুজন অলরাউন্ডার। পেস আক্রমণে রয়েছেন কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা। একমাত্র বিশেষজ্ঞ স্পিনার মহেশ থিকশানা। স্পিন অলরাউন্ডার হিসেবে একাদশে আছেন দুনিথ ওয়েলালাগে, ধানাঞ্জয়া ডি সিলভা। অধিনায়ক দাসুন শানাকাও করেন মিডিয়াম পেস বোলিং।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের সবচেয়ে বড় প্রতিপক্ষের নাম সম্ভবত শ্রীলঙ্কা। দুই দেশের ক্রিকেট সক্ষমতা প্রায় সমান। একসময়ের একপাক্ষিক লড়াই শেষে এখন লঙ্কানদের বিরুদ্ধে টাইগারদের লড়াইটাও চলে সমানতালে। এশিয়া কাপের এবারের আসরে দুই দলের এটিই প্রথম ম্যাচ।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১২টিতে জয় পায় শ্রীলঙ্কা। কিন্তু এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। এ ছাড়া ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে লঙ্কানদের জয় ৪০টিতে এবং বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকী দুই ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ

দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস (উইকেটকিপার), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুনিথ ওয়েলালাগে, মহেশ থিকশানা, কাসুন রাজিথা ও মাথিশা পাথিরানা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn