মে ২০, ২০২৪ ২:০৮ পূর্বাহ্ণ

তামিম ইকবালকে বাদ দিয়ে বিশ্বকাপ দল ঘোষণা

আসন্ন বিশ্বকাপ খেলবেন বলেই এশিয়া কাপে খেলার ঝুঁকিটা নেননি তামিম ইকবাল। অবসরকাণ্ডের পর প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে আবার ক্রিকেটে ফিরেছিলেন তামিম। নিজের ইনজুরি সারাতে বিদেশে গিয়ে চিকিৎসাও নেন। লক্ষ্য ছিল বিশ্বকাপে খেলা। আর সেজন্য নিজের ওয়ানডে অধিনায়কত্বও ছেড়ে দিয়েছিলেন তামিম। কিন্তু এতসবের পরও বিশ্বকাপ দলে জায়গা হলোনা তামিমের। ফলে এই প্রথম চট্টগ্রামের কোনো ক্রিকেটার ছাড়াই বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। নানা নাটকীয়তার পর গতকাল মঙ্গলবার রাতে ঘোষণা করা হয় বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল। যেখানে জায়গা হয়নি তামিমের। তবে জায়গা পেয়েছেন যাকে নিয়ে সবচাইতে বেশি কথা হয়েছে সেই মাহমুদউল্লাহ রিয়াদ। তামিমের বিশ্বকাপ দলে জায়গা না হওয়ার পেছনে আরো একবার সাকিব–তামিম দ্বন্দ্বকে দায়ী করা হচ্ছে। পিঠের ইনজুরি থেকে ফিরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলতে নেমেছিলেন তামিম। প্রথম ম্যাচে বৃষ্টির কারণে ব্যাট করতে না পারলেও দ্বিতীয় ম্যাচে খেলেছিলেন ৫৮ বলে ৪৪ রানের ইনিংস। কিন্তু এই ইনিংস খেলার পর সংবাদ সম্মেলনে জানান ইনজুরি নিয়ে তার অস্বস্তির কথা। আর সেটাই যেন কাল হলো তামিমের জন্য। এই সংবাদেই নাকি বেজায় চটেছেন সাকিব। এক পর্যায়ে অধিনায়কত্বও ছাড়তে চেয়েছেন। শেষ পর্যন্ত তামিমকে বাদ দিয়েই ঘোষণা করা হলো বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল। যেখানে তার বিকল্প হিসেবে রাখা হয়েছে তানজিদ হাসান তামিমকে।

অন্যদিকে বিশ্বকাপ দলে আলোচিত নানা ঘটনার পর সুযোগ মিলেছে মাহমুদউল্লাহ রিয়াদের। এ বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর আর দলে জায়গা হয়নি তার। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে সুযোগ পেয়েও আহামরি কিছু করতে পারেননি। তবুও রাখা হয়েছে তাকে। বিশ্বকাপ দলে তরুণদের মধ্যে আছেন উদ্বোধনী ব্যাটার তানজিদ হাসান তামিম ও পেসার তানজিম হাসান সাকিব। এই দুজনেরই অভিষেক হয়েছিল সর্বশেষ এশিয়া কাপে। সবমিলিয়ে মোট পাঁচজন পেসার নিয়ে বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। এদিকে তামিম ইকবালের বাদ পড়ায় এশিয়া কাপের পর বিশ্বকাপেও থাকলনা চট্টগ্রামের কোনো ক্রিকেটার। এই শূন্যতা হয়তো আরো অনেকদিন বয়ে বেড়াতে হবে চট্টগ্রামকে। এদিকে বিশ্বকাপের দল থেকে বাদ পড়ায় তামিমের ক্যারিয়ার আর এগুবে কিনা সেটা হয়তো সময়ই বলে দেবে।

বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াড : সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহেদী, তানজিদ তামিম, তানজিম সাকিব, মাহমুদউল্লাহ রিয়াদ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn