মে ২০, ২০২৪ ২:৩৮ পূর্বাহ্ণ

ফৌজদারহাট ষোলশহর বাইপাস রেললাইন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত সরাসরি ট্রেন চলাচলের ক্ষেত্রে সুফল পেতে ফৌজদারহাট–ষোলশহর পর্যন্ত বাইপাস রেললাইন নির্মাণের উদ্যোগ নিচ্ছে রেলওয়ে। তবে এই বাইপাস রেল লাইনের কাজ শুরু হয়ে শেষ হতে দুই থেকে আড়াই বছর লাগতে পারে বলে রেলওয়ের একটি সূত্র জানিয়েছে। এদিকে আগামী অক্টোবরে দোহাজারী–কক্সবাজার নতুন রেল লাইন দিয়ে প্রথমবারের মতো ট্রেন যাবে পর্যটন নগরী কক্সবাজার। ইতোমধ্যে দোহাজারী থেকে কক্সবাজার ১০২ কিলোমিটার রেল লাইনের কাজ প্রায় শেষ পর্যায়ে। রেল লাইনও বসে গেছে প্রায়। একই সাথে সংস্কার কাজ চলছে কালুরঘাট রেল সেতুর এবং ষোলশহর থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার রেল লাইনের সংস্কার কাজও চলছে পুরোদমে। তবে সময়ের বাধা হয়ে দাঁড়িয়েছে ফৌজদারহাট–ষোলশহর পর্যন্ত বাইপাস রেললাইন নির্মাণ প্রকল্পটি বিলম্ব হওয়ায়। তবে সেটির কাজও শুরু হতে যাচ্ছে। বাইপাস রেল লাইন নির্মাণ হয়ে গেলে ঢাকা–কক্সবাজার যাত্রীদের দেড় ঘন্টা সময় বাঁচবে।

এই ব্যাপারে কক্সবাজার রেল লাইন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী মুহম্মদ আবুল কালাম চৌধুরী চট্টলার কণ্ঠকে বলেন, দোহাজারী–কক্সবাজার রেল লাইনের কাজ প্রায় শেষ পর্যায়ে। অক্টোবরের শেষের দিকে উদ্বোধন করতে পারবে আশা করি। ১৫ থেকে ২০ অক্টোবরের মধ্যে প্রথম ট্রায়াল ট্রেন চলবে। এরমধ্যে অন্যান্য সমস্ত কাজ শেষ হয়ে যাবে। ট্রায়াল ট্রেন পটিয়া স্টেশনে রাখা হয়েছে। অক্টোবরের শেষের দিকে উদ্বোধন হলেও বাণিজ্যিকভাবে ট্রেন চলবে আগামী বছরের জুন থেকে। তবে ঢাকা থেকে সরাসারি যেসব ট্রেন কক্সবাজার যাবে সেগুলো যাতে চট্টগ্রাম স্টেশন না এসে বাইপাস দিয়ে (ফৌজদারহাট হয়ে ষোলশহর) চলে যেতে পারে সেটি একটি প্রকল্প নেয়া হয়েছে। সেটির কাজও শুরু হবে।

রেলওয়র সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী অক্টোবরে কক্সবাজারে ট্রেন যেতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়ার ওপর উদ্বোধনের দিনক্ষণ নির্ভর করছে। ইতোমধ্যে জনবল, ইঞ্জিন ও বগি সংকটে শুরুতে মাত্র এক জোড়া ট্রেন চালানোর প্রস্তাব করেছে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের কার্যালয়। অর্থাৎ একটি ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার যাবে এবং ঐ ট্রেনটি আবার ফিরবে। দুটি বিকল্প প্রস্তাব অনুযায়ী, ট্রেনটি রাতে ঢাকা থেকে যাত্রা করে পরের দিন সকালে কক্সবাজারে পৌঁছাবে। সেই ট্রেন পরের দিন ঢাকায় ফিরবে।

মূলত ঢাকা থেকে যেসব ট্রেন সরাসারি কক্সবাজার যাবে যেগুলো চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে না গিয়ে সরাসরিই যাতে কক্সবাজারের দিকে চলে যেতে পারে এজন্য আলাদা বাইপাস নির্মাণের রেলওয়ের অনেক আগে থেকেই উদ্যোগ ছিল। কিন্তু দোহাজারী–কক্সবাজার প্রকল্পের সাথে এটির কাজ শুরু না হওয়ায় পিছিয়ে গেছে। এখন আলাদা বাইপাস লেইন নির্মিত হলে ওই বাইপাস ধরে ঢাকা থেকে আসা ট্রেন পাহাড়তলী স্টেশন হয়ে পাহাড়তলী রেলওয়ের মার্শালিং ইয়ার্ড–আমবাগান বাইপাস ব্যবহার করে ষোলশহর স্টেশন হয়ে সরাসরি কালুরঘাট ব্রিজের দিকে চলে যাবে। আগামী বছরের জুলাই মাসে এই প্রকল্পের কাজ শুরু হবে বলে জানান প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn