ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ৩:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী নোভা মারা গিয়েছে

ইমরান নাজির

চট্টগ্রাম চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে মারা গেছে সিংহী নোভা। শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় মারা যায় নোভা।

তার জন্ম ২০০৫ সালের জুনে। এক বছর যাবৎ বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিল এবং ২৬ সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া বন্ধ ছিল তার। নোভা’র মরদেহ ময়নাতদন্ত করা হবে। মাটিচাপা দেওয়ার আগে চামড়া সংরক্ষণ করা হবে। এরপর কঙ্কাল সংগ্রহ করা হবে। ভবিষ্যতে চিড়িয়াখানায় জাদুঘর হলে সেখানে নোভার চামড়া রাখা হবে।

এ বিষয়ে জানতে চাইলে চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চিড়িয়াখানার সিংহী নোভা প্রায় ১৮ বছর ৪ মাস বেঁচেছিল।

চিড়িয়াখানার সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে ২০০৫ সালের ১৬ জুন দুইটি মেয়ে সিংহ বর্ষা ও নোভার জন্ম হয়। তাদের জন্মের কিছুদিন পর তাদের বাবা রাজ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি মা লক্ষ্মী মারা যায়। প্রায় ১১ বছর নিঃসঙ্গ কাটানো নোভার জন্য পুরুষ সঙ্গী আনার উদ্যোগ নিলে ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর প্রাণী বিনিময় প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে এবং চট্টগ্রামে তার নাম রাখা হয় নভ।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর সিংহ নভ এবং সিংহী নোভা-কে এক খাঁচায় দেওয়ার সময় বেশ আয়োজন করে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সিংহী নোভার বয়স ছিল ১১ বছর এবং নভ এর ১৩ বছর। মানে সিংহ-সিংহী প্রজনন সময়ের শেষ দিকে এসে এক হয়েছিল। নভ’র স্বাভাবিক চাঞ্চল্য কমে যাওয়ার পাশাপাশি তার প্রজনন ক্ষমতাও লোপ পেয়েছিল। তাই স্বাভাবিক প্রজনন হয়নি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn