ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ৪:০২ পূর্বাহ্ণ

খুলে গেল বঙ্গবন্ধু টানেল

আজ রোববার (২৯ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার পূর্ব ঘোষণা বহাল রাখা হয়েছে। ভোর ৬টা থেকে নির্ধারিত যানবাহন টানেল অতিক্রম করতে পারবে।

যদিও আজ সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে বিএনপি। ফলে টানেল খুলে দেওয়া হবে কি না, তা নিয়ে সংশয়ের মধ্যে প্রকল্প পরিচালক জানিয়েছেন, হরতালের সঙ্গে টানেল খোলার কোনো সম্পর্ক নেই।

nagad

nagad

শনিবার (২৮ অক্টোবর) সকাল ১১টা ৪০ মিনিটে নগরীর পতেঙ্গা প্রান্তে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রথম টোল প্রদানকারী যাত্রী হিসেবে প্রধানমন্ত্রী নির্ধারিত টোল পরিশোধ করে টানেল অতিক্রম করেন। তবে উদ্বোধনের দিন সাধারণ যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত ছিল না।

কর্ণফুলীর তলদেশে নির্মিত এ টানেল উদ্বোধনের পর দিন যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কিন্তু শনিবার ঢাকায় সংঘাতের পর বিএনপি হরতাল আহ্বান করায় সংশয় তৈরি হয়েছিল।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু টানেল প্রকল্পের পরিচালক সেতু বিভাগের প্রকৌশলী হারুনুর রশিদ  বলেন, ‘হরতালের সঙ্গে টানেল খোলার কোনো সম্পর্ক নেই। আমরা আমাদের ঘোষণা অনুযায়ী, আগামীকাল ২৯ অক্টোবর রোববার ভোর ৬টা থেকে টানেল খুলে দেব। মোটরসাইকেল ও থ্রি হুইলার ছাড়া সব ধরনের গাড়ি নির্ধারিত টোল পরিশোধ করে টানেলে প্রবেশ ও বের হতে পারবে। কারও টানেল দেখার ইচ্ছা থাকলে তিনিও নির্ধারিত গাড়িতে আসতে পারবেন। তবে কেউ যেন হেঁটে টানেলে প্রবেশের চেষ্টা না করেন, সেটা আমরা বলেছি।’

উল্লেখ্য, নগরীর পতেঙ্গায় নেভাল একাডেমির পাশ থেকে ১৮ থেকে ৩১ মিটার গভীরতায় নেমে যাওয়া এই টানেল কর্ণফুলী নদীর দক্ষিণ-পূর্বে আনোয়ারায় সিইউএফএল ও কাফকোর মাঝামাঝি এলাকা দিয়ে স্থলপথে বের হবে। ৩৫ ফুট প্রশস্ত ও ১৬ ফুট উচ্চতার টানেলে দুটি টিউব দিয়ে যানবাহন চলাচল করবে। টানেলের উত্তরে নগরীর দিকে আউটার রিং রোড, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কাটগড় সড়ক, বিমানবন্দর সড়ক এবং পতেঙ্গা বিচ সড়ক দিয়ে টানেলে প্রবেশ করা যাবে।

টানেল দিয়ে মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি চলতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্মাণকারী সংস্থা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এই টানেল দিয়ে যানবাহন ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চলতে পারবে। এছাড়া পায়ে হেঁটেও এ টানেল পাড়ি দেওয়া যাবে না।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn