ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:২০ অপরাহ্ণ

হলি আর্টিজেন জঙ্গি হামলায় আপিলের রায় আজ

বহুল আলোচিত রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলায় সাতজনের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) এবং আসামিদের আপিলের ওপর আজ রায় ঘোষণা করবেন হাইকোর্ট। রায় ঘোষণার জন্য বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চের সোমবারের (৩০ অক্টোবর) কার্যতালিকায় মামলাটি আজ এক নম্বর ক্রমিকে রয়েছে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, তাদের প্রত্যাশা থাকবে সব আসামির সাজা যাতে বহাল থাকে। এর আগে ১১ অক্টোবর বুধবার শুনানি শেষে রায়ের জন্য ৩০ অক্টোবর দিন রাখা হয়েছিল।

nagad

২০১৬ সালের ১ জুলাই রাত ৯টার দিকে রাজধানীর গুলশান-২ এর ৭৯ নম্বর সড়কের পাশে অবস্থিত হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালায়। তারা অস্ত্রের মুখে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে।

সেই রাতে সেখানে অভিযান চালাতে গিয়ে পুলিশের দুই কর্মকর্তা রবিউল করিম ও সালাউদ্দিন খান নিহত হন। পরদিন ২ জুলাই ভোরে সেনা কমান্ডোদের পরিচালিত ‘থান্ডারবোল্ট’ নামের অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়।

এরপর পুলিশ সেখান থেকে ১৮ বিদেশিসহ ২০ জনের মরদেহ উদ্ধার করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও একজন রেস্তোরাঁকর্মী। কমান্ডো অভিযানের আগে ও পরে ৩২ জনকে জীবিত উদ্ধার করা হয়। আলোচিত এই মামলার বিচারকাজ শেষে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৭ জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান।

রায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্তরা

জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন, আব্দুস সবুর খান, রাকিবুল হাসান রিগ্যান, হাদিসুর রহমান, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশিদ রিপন। অপরাধে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় এ মামলায় বিচারের মুখোমুখি করা আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়েছে রায়ে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn