ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১:১২ অপরাহ্ণ

বুধবার প্রধান বিচারপতির সঙ্গে ইসির বৈঠক

  1. প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে ১ নভেম্বর বৈঠক করবে নির্বাচন কমিশন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনসংক্রান্ত বিষয়ে এ বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কমিশন সূত্র জানিয়েছে, প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়ালের নেতৃত্বে ৪ কমিশনার এবং কমিশন সচিব মো. জাহাংগীর আলম প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করবেন।

ধারণা করা হচ্ছে, প্রধান বিচারপতির সঙ্গে এ বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, তফসিল, নির্বাচনসংক্রান্ত মামলা ও আইনগত বিষয় আলোচনায় উঠে আসতে পারে।

nagad

nagad

কমিশন সূত্রে আরও জানা গেছে, বিচারপতির সঙ্গে সাক্ষাতের পরেই রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন। এজন্য কমিশন থেকে রাষ্ট্রপতির দপ্তরে সময় চাওয়া হয়েছে। নভেম্বরের প্রথম সপ্তাহে বৈঠক হতে পারে।

সোমবার (৩০ অক্টোবর) নির্বাচন কমিশন (ইসি) আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচন আয়োজনে এখন পর্যন্ত বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই বলে তারা (আইনশৃঙ্খলা বাহিনী) জানিয়েছে। নভেম্বর মাসের প্রথমার্ধে ঘোষণা করা হবে সংসদ নির্বাচনের তফসিল। বিএনপির ডাকা আগামী তিন দিনের অবরোধের বিষয়ে আইনশৃঙ্খলার কোনো অবনতি যেন না হয়, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকবে। তফসিল ঘোষণার পর থেকে ভোট হওয়ার আগ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সব পরিস্থিতি সময় সময় কমিশনকে অবহিত করবে। তখন প্রয়োজন হলে কমিশন আবারও তাদের সঙ্গে বসবে।

বৈঠকে গোয়েন্দা সংস্থাসমূহ তাদের তথ্য-উপাত্ত উপস্থাপন করেছে জানিয়ে ইসি সচিব বলেন, নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী শান্তিশৃঙ্খলা কীভাবে নিশ্চিত করা যায়, কোন পদ্ধতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী দায়িত্ব পালন করবে, নির্বাচন সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার নিরাপত্তা নিশ্চিত করাসহ সার্বিক বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে।

এ সময় বিভিন্ন বাহিনীর প্রধানরা অতীতের অভিজ্ঞতার আলোকে তাদের সক্ষমতা তুলে ধরেছেন। দ্বাদশ নির্বাচনে তাদের দায়িত্ব দিলে তারা কীভাবে দায়িত্ব পালন করবেন, এই বিষয়টি তারা সভায় উপস্থাপন করেছেন। কমিশন তাদের বক্তব্য শুনেছে এবং কিছু দিকনির্দেশনা দিয়েছে। এছাড়া, তফসিল ঘোষণার পর পরিপত্র জারি করা হবে সে বিষয়ে কমিশন তাদের অবহিত করেছে। সেগুলো নির্দেশনার আলোকে বাহিনীগুলো যথাযথভাবে দায়িত্ব পালন করবে বলে নির্বাচন কমিশনকে আশ্বস্ত করা হয়েছে।

ভোটের আগের রাতে কিংবা ভোটের সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে কি না জানতে চাইলে সচিব মো. জাহাংগীর আলম বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। অনেক সময় আছে। এ নিয়ে সামনে আরও সভা হবে। ব্যালট বাক্স পাঠানো নিয়ে সমস্যা হলে প্রয়োজন অনুযায়ী সময়মতো ব্যবস্থা নেওয়া হবে বলে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn