ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ

জেল হত্যা দিবস আজ

ঐতিহাসিক জেলহত্যা দিবস আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ’৭৫–এর ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় এই দিনটি।

১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর তিন মাসেরও কমসময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। এর আগে ১৫ আগস্টের পর এই চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

জাতি আজ মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসের অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টি স্মরণ করবে। আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে পালিত হবে শোকাবহ এই দিনটি। দিবসটি উপলক্ষে প্রিন্ট মিডিয়ায় বিশেষ নিবন্ধ প্রকাশ করবে। ইলেকট্রনিক মিডিয়ায় বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। চট্টগ্রামেও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

মহানগর আওয়ামী লীগ : জেল হত্যা দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আজ সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন অনুরোধ জানিয়েছেন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : জেল হত্যা দিবস পালন উপলক্ষে দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা আজ বিকেল ৩টায় সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন। সভায় সংগঠনের সকল স্তরের নেতা–কর্মীদের উপস্থিত থাকার জন্য দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান অনুরোধ জানিয়েছেন।

উত্তর জেলা আওয়ামী লীগ : জেল হত্যা দিবসে উত্তর জেলা আওয়ামী লীগ আজ নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে – সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও বিকাল সাড়ে ৪ টায় সংগঠনের দোস্ত বিল্ডিং দলীয় কার্যালয়ে আলোচনা সভা। এতে সকলকে উপস্থিত থাকার জন্য সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ আতাউর রহমান অনুরোধ জানিয়েছেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn