ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ

এইচএসসির ফল প্রকাশ হবে আগামীকাল

চট্রলার কন্ঠ।

রবিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা। এরপর বেলা ১১টায় সারাদেশে একযোগে ফলাফল প্রকাশিত হবে।

nagad

চট্টগ্রাম বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.bise-ctg.gov. bd) থেকে প্রয়োজনীয় তথ্য (রোল/রেজিস্ট্রেশন) প্রদান করে তাদের ফল সংগ্রহ করতে পারবে।

এছাড়াও অংশগ্রহণকারী প্রতিষ্ঠান প্রধানরা সোমবার বেলা ১১টা থেকে প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবেন।

এদিকে, চট্টগ্রাম থেকে এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২ হাজার ৪৬৮ শিক্ষার্থী। ১১৩টি কেন্দ্রে ২৭৯টি কলেজের এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিল ৪৭ হাজার ৫৩২ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৯ জন। গতবারের তুলনায় এবা

র তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ২০ হাজার ৭৪৫ জন। মানবিক থেকে ৪৬ হাজার ৭৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষার্থী এবং গাহর্স্থ্য বিভাগে ৭ জন। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসেছিল ১৮ হাজার ৬৭৫ জন, মানবিক থেকে ৪১ হাজার ৯৮৮ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৩৩ হাজার ২১৯ জন এবং গাহর্স্থ্য বিভাগে ৭ জন।

বোর্ডের হিসাবে— নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৭২ হাজার ৬২০। এর মধ্যে ছাত্র ৩৩ হাজার ৬৭২, ছাত্রী ৩৮ হাজার ৯৪৮। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ১৩ হাজার ৩২১; এরমধ্যে ছাত্র ৫ হাজার ৭৭৩ ও ছাত্রী ৭ হাজার ৫৪৮। রাঙামাটিতে ৫ হাজার ৫৪০; এরমধ্যে ছাত্র ২ হাজার ৬৩২ ও ছাত্রী ২ হাজার ৯০৮। খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮; এরমধ্যে ছাত্র ৩ হাজার ৪৮৯ ও ছাত্রী ৩ হাজার ৬১৯। এছাড়া বান্দরবানে পরীক্ষার্থী ৩ হাজার ৮৭৯; এরমধ্যে ছাত্র ১ হাজার ৯৬৬ ও ছাত্রী ১ হাজার ৯১৩।

প্রসঙ্গত, গত ১৭ আগস্ট থেকে চট্টগ্রামসহ সারাদেশের মোট নয়টি শিক্ষাবোর্ডে একযোগে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দূর্যোগের কারণে চট্টগ্রাম বোর্ডের প্রথম চারটি পরীক্ষা স্থগিত করা হয় ফলে পরীক্ষা শুরুর তারিখ দশদিন পিছিয়ে যায়। অন্যান্য সব বোর্ডে ২৫ সেপ্টেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়ে গেলেও চট্টগ্রাম বোর্ডে শেষ হয় ৫ অক্টোবর।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn