ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ২:২৪ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ডকে ১৫০ রানের ব্যবধানে হারিয়ে দিল বাংলাদেশ

দলে ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক লিটন দাস। নেই অভিজ্ঞ তামিম ইকবালও। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ভরাডুবির কারণে সিলেটে ম্যাচ শুরুর আগেই বাংলাদেশের হার দেখছিলেন অনেকেই। তবে দলগত পারফরম্যান্সে শক্তিশালী নিউজিল্যান্ডকে ১৫০ রানের বড় ব্যবধানে হারালো বাংলাদেশ।

অধিনায়কত্বের অভিষেকেই বাজিমাত করলেন নাজমুল হাসান শান্ত। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে নিজেদের প্রথম ম্যাচেই পয়েন্ট পেল টাইগাররা।

সিলেটে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টে শনিবার (২ ডিসেম্বর) নিউজিল্যান্ডকে ১৫০ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশে। ৩৩২ রান তাড়ায় নেমে পঞ্চম দিনের প্রথম সেশনেই কিউইদের দ্বিতীয় ইনিংস থেমেছে ১৮১ রানে। টাইগারদের পক্ষে স্পিনার তাইজুল ইসলাম ৭৫ রানে ৬ উইকেট শিকার করেছেন।

অবশ্য আজকের এই জয়ের দৃশ্যপটটা হঠাৎ আসেনি। চতুর্থ দিন শেষেই বাংলাদেশ জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছিল। যদিও মিচেল এবং সোধির দৃঢ়তায় পঞ্চম দিন পর্যন্ত খেলা গড়ায়। টেস্টের দুই ইনিংসেই কিউইদের কঠিন পরীক্ষায় নিয়েছেন অধিনায়ক সাকিবের পরিবর্তে দলের স্পিন অ্যাটাকের নিয়ন্ত্রণ দেওয়া তাইজুল ইসলাম। স্পিনারদের সহায়ক হয়ে ওঠা পিচে চতুর্থ দিন শেষে তার ঘূর্ণিতে ১১৩ রানেই ৭ উইকেট হারায় সফরকারীরা।

আজকে প্রথম টেস্টের শেষ দিনে নেমে শুরুতেই নিজের ব্যক্তিগত ফিফটি তুলে নেন আগেরদিন ৪৪ রানে অপরাজিত থাকা ড্যারিল মিচেল। অবশ্য এরপর তিনি আর চোখ রাঙাতে পারেননি সেভাবে।

মিচেলের বিদায়ের পর বাংলাদেশের জয়ের অপেক্ষা বাড়িয়েছেন কিউই অধিনায়ক টিম সাউদি। তবে লক্ষ্য তখনও অনেক দূরে। কিউই অধিনায়ককে আউট করেই তাইজুল টেস্ট ক্রিকেটে ১২তম বারের মতো পাঁচ উইকেট শিকার করেন। দ্বিতীয় ইনিংসে তাদের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেছেন মিচেল। বাংলাদেশের হয়ে তাইজুলের ৬টি ছাড়াও নাঈম হাসান ২টি, মেহেদি মিরাজ ও শরীফুল একটি করে উইকেট পান।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn