ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:০৮ অপরাহ্ণ

বদলির তালিকায় চট্টগ্রামের ১১ ওসি

নিজস্ব প্রতিবেদক।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নির্বাচন কমিশনের বদলির নির্দেশের পর প্রথম ধাপে যাদের বদলি করা হবে তাদের প্রাথমিক তালিকা করেছে কর্তৃপক্ষ। পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, তৈরি তালিকায় ৩৩৮ জন ওসির নাম রয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার ছয়জন ওসি ও চট্টগ্রাম নগরীর পাঁচজনসহ মোট ১১ জন ওসির নাম রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে গত ৩০ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সিনিয়র সচিবকে পর্যায়ক্রমে সারাদেশের ৬৩৬ থানার ওসি পদে রদবদল করতে বলে ইসি। ইসি জানায়, প্রথম ধাপে ছয় মাসের বেশি সময় ধরে একটি থানায় কর্মরত ওসিদের অন্য নির্বাচনী এলাকার থানায় বদলি করা হবে। পুলিশ হেডকোয়ার্টার্সের উপ–মহাপরিদর্শক (ডিআইজি) আনোয়ার হোসেন বলেন, কর্মকর্তারা এখনও তালিকা নিয়ে কাজ করছেন এবং এখন পর্যন্ত তারা ৩৩৮ জন ওসিকে খুঁজে পেয়েছেন যারা তাদের স্টেশনে ছয় মাসেরও বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রাম জেলা ও মেট্রোপলিটন পুলিশের থানা রয়েছে ৩৩টি। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী এসব থানার মধ্যে ১১টি থানার ওসি ৬ মাসের বেশি সময় দায়িত্ব পালন করছেন। এর মধ্যে সরকারি নিয়ম অমান্য করে একই পদে ৩ বছরের বেশি সময় দায়িত্ব পালন করা ওসিও রয়েছেন।

চট্টগ্রাম জেলা পুলিশের ১৭ থানার মধ্যে ৬ থানার ওসি বদলির তালিকা ইসিতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ্‌। তিনি গতকাল আজাদীকে বলেন, নির্দেশ পাবার পর যাচাই বাছাই করে দেখেছি, আমার জেলায় ১৭ থানার মধ্যে ছয় থানার ওসি ছয় মাসের বেশি সময় ধরে স্ব স্ব থানায় আছেন। তাদের নাম বদলির জন্য প্রস্তাব করেছি। তাদের একই জেলায় রাখা হবে কিনা জানতে চাইলে পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সেটা নির্বাচন কমিশন ভালো বলতে পারবে। আমরা এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাইনি।

চট্টগ্রাম জেলার বদলির প্রস্তাবিত ছয় ওসির তালিকায় রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন দায়িত্বে আছেন ৩ বছর ৩ মাস ১৭ দিন, বাঁশখালী থানার ওসি কামাল উদ্দিন ২ বছর ১ মাস ২১ দিন, মীরসরাই থানার ওসি কবির হোসেন দায়িত্বে আছেন ১ বছর ৯ মাস, সন্দ্বীপ থানার ওসির দায়িত্বে আছেন মোহাম্মদ সহিদুল ইসলাম ১ বছর ৩ মাস ১৮ দিন, সীতাকুণ্ড থানায় তোফায়েল আহমেদ ১ বছর ১ মাস ২১ দিন এবং জোরারগঞ্জ থানার ওসি জাহিদ হোসেন দায়িত্ব পালন করছেন ১ বছর ধরে। এছাড়া হাটহাজারী, রাঙ্গুনিয়া, দক্ষিণ রাঙ্গুনিয়া, ভূজপুর, ফটিকছড়ি, পটিয়া, বোয়ালখালী, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া থানার ওসির কর্মকাল একই থানায় ৬ মাস পূর্ণ হয়নি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ১৬ থানার মধ্যে পাঁচ থানার ওসি ছয় মাসের বেশি সময় ধরে একই থানায় দায়িত্ব পালন করছেন, তাই তাদের নাম বদলির প্রস্তাব করা হয়েছে বলে আজাদীকে জানিয়েছেন সিএমপির উপ পুলিশ কমিশনার (সদর) আবদুল ওয়ারীশ। গতকাল তিনি জানান, সিএমপির ১৬ থানার মধ্যে অধিকাংশ থানায় ওসি সম্প্রতি বদল হয়েছে। তবে এর মধ্যে সিএমপির আকবর শাহ থানার ওসি ওয়ালী উদ্দিন আকবর, বায়েজিদ বোস্তামী থানার ওসি ফেরদৌস জাহান, বন্দর থানার ওসি সঞ্জয় সিনহা, সদরঘাট থানার ওসি গোলাম রব্বানী ও চকবাজার থানার ওসি মঞ্জুর কাদেরকে বদলির প্রস্তাব পাঠানো হয়েছে। নির্দিষ্ট করে জানা না গেলেও এদের সিএমপিতেই অন্য থানায় বদলি করা হতে পারে বলে মনে করছেন পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn