ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:১২ অপরাহ্ণ

বাংলাদেশের সাথে আকাশপথে যোগাযোগ চায় ফিলিপাইন

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন বৈদেশিক মুদ্রা অর্জনে পর্যটন খাতে মনোযোগ বাড়িয়েছে। ২০২৩ সালের প্রথম ৯ মাসে ৪০ লাখ পর্যটক দেশটি ভ্রমণ করেছেন, যা ২০২২ সালে তুলনায় দ্বিগুণ। বাংলাদেশের পর্যটকদের আকর্ষণে সরাসরি আকাশপথে যোগাযোগ স্থাপন করতে চায় দেশটি।

সম্প্রতি পর্যটনে জোর দিয়েছে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে ফিলিপাইন সরকার। ৭ হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত এই রাষ্ট্রটি বিশ্ব পর্যটনের অন্যতম গন্তব্য। বিশেষ করে রাজধানী ম্যানিলার সংস্কৃতি ও ঐতিহ্য পর্যটকদের আকর্ষণ করে। ঐতিহাসিক স্থাপনা ছাড়াও দেশটির পার্ক ও বিনোদনকেন্দ্রিক নানা আয়োজন পর্যটকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে। বাংলাদেশের সঙ্গে ফিলিপাইনের সম্পর্ক দীর্ঘদিনের। দেশটিতে ভ্রমণে আগ্রহ রয়েছে বাংলাদেশি পর্যটকদেরও। তবে আকাশপথে সরাসরি যোগাযোগ না থাকায় অন্য দেশে ঘুরে যেতে হয়, এতে বেড়ে যায় যাতায়াত ব্যয়। ফলে আগ্রহ থাকলেও দেশটিতে অনেকেই যেতে চান না।

তবে বাংলাদেশিরাও যেন সরাসরি ফিলিপাইনে যেতে পারেন, এ জন্য আকাশপথে যোগাযোগ স্থাপনে জোর দিয়েছে দেশটি। সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ফ্লাইট চালু করার অনুরোধও জানিয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn