জুলাই ১৯, ২০২৪ ১:২৬ পূর্বাহ্ণ

পাকিস্তানকে হারিয়ে প্রতিশোধ নিল ভারত

 

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে পাকিস্তানের ১৪৮ রানের লক্ষ্য ছুঁতে ভারতের ব্যাটারদের লেগেছে ১১৮ বল। শেষ তিন ওভারে ৩২ রানের সমীকরণ দারুণভাবে মিলিয়েছেন দুই অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া।

গত টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১০ উইকেটের বড় জয় তুলেছিল পাকিস্তান। সেই ম্যাচের পর এবারই প্রথম মুখোমুখি হয়েছিল দুদল। উত্তেজনার পারদ জমে ছিল ম্যাচটি ঘিরে। বাবরের দলকে অল্পতে বেধে দেয়ার পর জয়ের কাজটা কঠিন করে হলেও জয়েই শেষ করেছে ভারত।

রোহিত-কোহলিদের জয়ের কৃতিত্ব অনেকখানি জাদেজা ও পান্ডিয়ার। শেষ দুই ওভারে ২১ রানের সমীকরণ মিলিয়েছেন দুজনে।

মাঝারি লক্ষ্য পেলেও শুরুটা খারাপ হয়েছিল ভারতের। টি-টুয়েন্টি বিশ্বকাপে শূন্য রানে শাহিন আফ্রিদির বলে বোল্ড হওয়া লোকেশ রাহুল এদিনও ফিরেছেন কোনো রান না করেই। ইনিংসের দ্বিতীয় বলে নাসিম শাহর তোপে বোল্ড হয়েছেন।

শুরুর চাপ ধীরগতির ব্যাটিংয়ে কাটিয়ে নেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। দলীয় ৫০ রানে অধিনায়ক রোহিত ১২ করে ফেরার পর বেশি সময় থাকতে পারেননি কোহলিও। নিজের শততম ম্যাচে রানে ফিরলেও স্বরূপে ফিরতে পারেননি তিনি। নওয়াজের বলে ইফতেখারের হাতে ক্যাচ দেয়ার আগে করেছেন ৩৪ বলে ৩৫ রান।পাঁচ নম্বরে নেমে ১৮ বলে ১৮ রান করে যান সূর্যকুমার যাদব। এরপর দৃশ্যপটের মূল চরিত্রে শুধু দুজন— জাদেজা ও পান্ডিয়া। জটিল হতে থাকা ম্যাচ ঠাণ্ডা মাথায় সমাধানের পথ বের করেছেন দুজনে।

জাদেজা ২৯ বলে ৩৫ রানে ফেরার সময় ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ বলে ৭ রান। বাকি কাজটা ১৭ বলে ৩৩ রানের ক্যামিও খেলে সেরে দেন ভয়ডরহীন ক্রিকেটার পান্ডিয়া।

এদিন টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। নিয়মিত বিরতিতে উইকেট হারানোর দিনে রোহিত-কোহলিদের ১৪৮ রানের লক্ষ্য দিতে পারে বাবারের দল।

ইনিংসের তৃতীয় ওভারে ভারতকে বড় সাফল্য এনে দেন ভূবনেশ্বর কুমার। দারুণ ছন্দে থাকা বাবর আজমকে মাত্র ১০ রানে ফেরান। ডানহাতি পেসারের স্লোয়ার বাউন্সারে গড়বড় করে ক্যাচ তুলে দেন পাকিস্তান অধিনায়ক।

১০ রান করে আবেশ খানের বলে কট বিহাইন্ড হন ফখর জামান। অফ স্টাম্পের বাইরের শর্ট লেন্থের বল কাট করতে গিয়ে উইকেটকিপারের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটার। এসময় আম্পায়ার আউটের ইশারা না করলেও স্বেচ্ছায় মাঠ ছাড়েন ফখর।

ইফতিখার আহমেদকে নিয়ে তৃতীয় উইকেটে ৪৫ রানের জুটি গড়েন মোহাম্মদ রিজওয়ান। ২৮ রানে ইফতিখার আউট হন হার্দিক পান্ডিয়ার বলে ক্যাচ দিয়ে। পরে ১০ রানের ব্যবধানে আরও ২ উইকেট হারায় পাকিস্তান। ৪২ বলে ৪৩ রানের লড়াকু ইনিংস খেলে রিজওয়ান আউট হয়েছেন পান্ডিয়ার বলে। একই ওভারে খুশদিল শাহকে ফিরিয়েছেন ডানহাতি এ পেসার।

৯ রান করে ভূবনেশ্বরের বলে ক্যাচ হন আসিফ আলী। মোহাম্মদ নেওয়াজ ও নাসিম শাহ মিলে যোগ করেন ১ রান। শেষদিকে হারিস রউফ ও শাহনেওয়াজ দাহানির লড়াকু ব্যাটিংয়ে ১৪৭ রানে থামে পাকিস্তানের ইনিংস।ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন ভূবনেশ্বর কুমার। ৩টি উইকেট গেছে হার্দিক পান্ডিয়ার ঝুলিতে। একটি করে উইকেট পেয়েছেন আভেষ খান ও আর্শদীপ ।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn