এপ্রিল ১৪, ২০২৪ ১২:৫৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্বে বাঁধন

নিজের অভিনীত প্রথম সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে বিখ্যাত কান থেকে বিভিন্ন দেশের উৎসবে ঘুরেছেন আজমেরী হক বাঁধন। পেয়েছেন প্রশংসা, পুরস্কার, অনেক কিছু। এবার আর প্রতিযোগী বা অভিনেত্রী হিসেবে নয়, একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্বে থাকবেন বাঁধন।
আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই আয়োজনের এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগের প্রধান বিচারক হিসেবে থাকছেন বাঁধন। খবরটি উৎসব কর্তৃপক্ষ যেমন আনুষ্ঠানিক ঘোষণায় জানিয়েছে, তেমনি নিশ্চিত করেছেন অভিনেত্রী নিজেও।

উচ্ছ্বাস ভরা কণ্ঠে আজমেরী হক বাঁধন বললেন, ‘কী বলবো! আমি ভীষণ আনন্দিত। এতদিন শুধু ভাবতাম, ‘রেহানা’ নিয়ে তো ফেস্টিভ্যালগুলোতে ঘুরলাম, এখন আমি কী নিয়ে যাবো। কারণ শুধু শুধু ঘোরার মাঝে অতো আনন্দ নেই। এমনিতে অভিনেত্রী হিসেবে যেতেই পারি। কিন্তু নিজের কাজ নিয়ে বা কাজের জন্য যাওয়াটা অনেক আনন্দের। আর সেই আনন্দটা আমি পেতে চাই।’

বেঙ্গালুরু উৎসবের জুরি হওয়া প্রসঙ্গে বাঁধনের মন্তব্য এরকম, ‘নতুন একটা অভিজ্ঞতার মধ্য দিয়ে যাবো। অনেক নতুন মানুষের সঙ্গে দেখা হবে, বিভিন্ন দেশের সিনেমা সম্পর্কে জানবো। এটা ভীষণ আনন্দের ব্যাপার।’

বাঁধন জানালেন, আগামী ২৮ ফেব্রুয়ারি তিনি ঢাকা থেকে উড়াল দেবেন ভারতের বেঙ্গালুরুর উদ্দেশ্যে। উৎসব সেরে ফিরবেন ৮ মার্চ।

এদিকে উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগে বাঁধনের সঙ্গে বিচারক হিসেবে আরও থাকছেন নিনা কোচেলায়েভা (রাশিয়া), রোসানা আলোনসো (স্পেন), ক্যারি সাওনি (যুক্তরাজ্য) ও সিতারাম (ভারত)। এই বিভাগে ৯টি দেশ থেকে মোট ১২টি ছবি নির্বাচিত হয়েছে। সেগুলো থেকে বাছাই করে সেরা নির্বাচিত করবেন বাঁধন ও অন্য জুরিরা।

ভারতের কর্ণাটক রাজ্য সরকারের চলচ্চিত্র অ্যাকাডেমি আয়োজিত এই উৎসবে আরও দুটি প্রতিযোগিতা বিভাগ রয়েছে; এগুলো হলো ইন্ডিয়ান সিনেমা ও কন্নড় সিনেমা। এছাড়া আন্তর্জাতিক ফিপরেসি জুরি এবং নেটিপ্যাক জুরি সম্মাননাও থাকছে। উৎসবটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৫টি বিভাগে দুই শতাধিক ছবি অংশ নিচ্ছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn