এপ্রিল ১৪, ২০২৪ ১:১৮ পূর্বাহ্ণ

সিএমপিতে মঞ্চস্থ হলো “অভিশপ্ত আগস্ট”

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তাঁর আহ্বানে দেশের স্বাধীনতা অর্জন অনেকের চোখে চক্ষুশূল হয়ে যায়। যার বলিদান দিতে হয় বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে। সেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত দিন। ওই কালো রাতে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসে এমন নৃশংস হত্যাকান্ডের ঘটনা বিরল।
শোকাবহ সেই কালো রাত্রিকে উপজীব্য করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মাল্টিপারপাস শেডে মঞ্চস্থ হয়েছে নাটক ‘অভিশপ্ত আগস্ট’। গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নাটকটির ১০৮তম প্রদর্শনী মঞ্চায়ন হয়।। চট্টগ্রামে প্রথমবারের মতো একসঙ্গে অনেক পুলিশ সদস্য অভিনীত ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি মন কেড়েছে দর্শকদের।
পুলিশ সদস্যদের অভিনয়ে মর্মান্তিক এই হত্যাকান্ডের দৃশ্যায়নে অতিথিসহ দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। নাটক শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগতাড়িত হন।

 

 

ইতিহাসের এমন একটি গুরুত্বপূর্ণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিবৃন্দ বাংলাদেশ পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানান। নাটকে অংশগ্রহণকারী কুশীলবদের ভূয়সী প্রশংসা করেন অতিথিরা।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়। উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষকসহ নানা শ্রেণি-পেশার মানুষ।
সন্ধ্যায় নাটকটি বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কর্মী, রাজনৈতিক, ক্রীড়া ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের সংস্কৃতিনুরাগী বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।
নাটক শেষে অনুভূতি ব্যক্ত করেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বাংলাদেশ টেলিভিশনের জিএম মাহফুজা আক্তার, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, পূর্বকোণের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, কমিউনিটি পুলিশিং এর সদস্য অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ অন্যরা।
প্রসঙ্গত, নাটকটির বিভিন্ন চরিত্রে বাংলাদেশ পুলিশের সদস্যরা অভিনয় করেছেন। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের তথ্য, সংকলন ও গবেষণায় এবং পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনায় ও নির্দেশনায় এবং বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নির্মিত হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’। নাটকটি আজ চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে পুনরায় নাটকটি মঞ্চায়ন করা হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn